• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রাজধানীতে ৩৬ মামলায় দেড় সহস্রাধিক আসামি গ্রেপ্তার 

প্রকাশ:  ৩০ অক্টোবর ২০২৩, ২০:৩৬
নিজস্ব প্রতিবেদক

বিএনপির মহাসমাবেশ চলাকালে সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় গত দুই দিনে ৩৬টি মামলা হয়েছে। দেড় ডজন মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে ১ হাজার ৫৪৪ জনের নাম। এসব মামলায় গ্রেপ্তার করা হয়েছে ১ হাজার ৭৭২ জনকে।

সম্পর্কিত খবর

    সোমবার (৩০ অক্টোবর) বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া বিভাগের উপ-কমিশনার (ডিসি) ফারুক হোসেন।

    ডিএমপির মিডিয়া বিভাগ থেকে জানানো হয়েছে, ২৮ অক্টোবর মামলা করা হয়েছে ২৮টি। ২৯ অক্টোবর আরও ৮টি মামলা যুক্ত হয়েছে। মোট মামলা হয়েছে ৩৬টি। নতুন করে গ্রেপ্তার করা হয়েছে ২৫৬ জনকে। ডিএমপির কোন কোন থানায় মামলাগুলো হয়েছে, সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। ডিএমপির উত্তরা বিভাগ ৯ জনকে, গুলশান বিভাগ ১৯ জনকে, মিরপুর বিভাগ ৭৩ জনকে, তেজগাঁও বিভাগ ১৪ জনকে, ওয়ারি বিভাগ ২২ জনকে, মতিঝিল বিভাগ ৯৫ জনকে, লালবাগ বিভাগ ১১ জনকে এবং রমনা বিভাগ ১১ জনকে গ্রেপ্তার করেছে।

    এর আগ গত ২৮ অক্টোবরের হিসেবে দেখা গেছে, রাজধানীর বিভিন্ন এলাকায় মহাসমাবেশের নামে সংঘর্ষ ও হামলার ঘটনায় ডিএমপির আটটি বিভাগে ২৮টি মামলা হয়েছে। এর মধ্যে মতিঝিল বিভাগের পল্টন থানায় সবচেয়ে বেশি ১১টি মামলা হয়েছে। সবচেয়ে কম একটি করে মামলা হয়েছে উত্তরা ও রমান বিভাগে। এছাড়া, গুলশান বিভাগের ভাটারা থানায় ২টি, বাড্ডা থানায় ১টি, মিরপুর বিভাগের প্রতিটি থানায় একটি করে সাত থানায় দ্বিতীয় সর্বোচ্চ সাতটি মামলা হয়েছে। তেজগাঁও বিভাগের হাতিরঝিল থানায় ২টি এবং ওয়ারি বিভাগে ডেমরা, ওয়ারি ও যাত্রাবাড়ী থানায় একটি করে মোট তিনটি মামলা দায়ের করা হয়েছে।

    এসব মামলায় সমাবেশেসহ বিভিন্ন এলাকায় সংঘর্ষে জড়িত থাকার অভিযোগে ৬৯৬ জন নেতাকর্মীকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এছাড়াও গত ২১ অক্টোবর থেকে ২৮ অক্টোরবর পর্যন্ত গত ৮ দিনে ১ হাজার ৪৮০ জনকে গ্রেপ্তার করেছে ডিএমপির বিভিন্ন থানা ও গোয়েন্দা পুলিশ।

    ডিএমপির পাঠানো গ্রেপ্তারের তালিকা অনুযায়ী, পুলিশের ৮টি বিভাগের বিভিন্ন থানা ২১ অক্টোর ৩১ জনকে, ২২ অক্টোবর ৪২ জনকে, ২৩ অক্টোবর ৪২ জনকে, ২৪ অক্টোবর ৮৫ জনকে, ২৫ অক্টোবর ১১১ জনকে, ২৬ অক্টোবর ২০২ জনকে এবং ২৭ অক্টোবর ৩৪০জনকে গ্রেপ্তার করেছে। গত ২৮ অক্টোবর সমাবেশের দিন সর্বোচ্চ ৬৯৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

    ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা বলেছেন, সমাবেশ উপলক্ষে কোনো নেতাকর্মীকে গ্রেপ্তার করা হচ্ছে না। মামলার ওয়ারেন্টভুক্ত আসামি, তদন্তে পাওয়া আসামি, নাশকতা ঘটাতে পারে এমন সন্দেহজনক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

    এদিকে মহাসমাবেশ চলাকালে রাজধানীর রমনায় হেয়ার রোডে প্রধান বিচারপ্রতির বাসভবনে হামলার ঘটনায় রমনা থানায় একটি মামলা হয়েছে। সেই মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে গ্রেপ্তার দেখানো হয়েছে। এর আগে রোববার সকালে রাজধানীর গুলশান থেকে তাকে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল। দিন-ভর আটক রাখার পরে রাতে তাকে রমনা থানায় দায়ের করা মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানিয়েছে ডিএমপি। এ মামলায় তাকে ইতোমধ্যে আদালতে তোলা হয়েছে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close